প্রতিবেদনে - রাহুল সাহা : শীর্ষ টাইম ডেক্স: একুশের ময়দানে ‘পুষ্পা’র রাজত্বের সূত্রপাত। নায়কের উত্থান। এবারে ছিল রাজত্বের পালা। তাই ‘পুষ্পা’ আল্লু অর্জুনের কাঁধে এবারে ‘ওয়াইল্ড ফায়ার’ হওয়ার গুরুদায়িত্ব। ভরসা তিনি রেখেছিলেন পরিচালক সুকুমারের উপরে। সুকুমার সুনিপুণভাবেই সেই ভরসার মান রাখার আপ্রাণ চেষ্টা করেছেন। দর্শকদের দিয়েছেন প্রায় সাড়ে তিন ঘণ্টার ‘মাস এন্টারটেনার।’ অ্যাকশন, রোম্যান্স আর সবশেষে তাণ্ডবের আভাস পাওয়া গেল ‘পুষ্পা ২: দ্য রুল’ সিনেমা থেকে।
প্রায় তিন বছর ধরে ‘পুষ্পা’র সিক্যুয়েলের অপেক্ষায় ছিলেন অনুরাগীরা। প্রত্যাশা পাহাড় প্রমাণ। কিন্তু এ তো পুষ্পা! ‘ঝুকেগা নেহি।’ যে চন্দনকাঠের চোরাকারবারের মজদুর হিসেবে পুষ্পা কাজ করেছে, আজ সেই চোরাকারবারের সিন্ডিকেটের মাথা সে। প্যান ইন্ডিয়া নয়, এবার সে নিজের নাম ছড়াতে চায় আন্তর্জাতিক মার্কেটে। বাধা সেই পুলিশ অফিসার শেখাওয়াত। চোর-পুলিশের খেলার মাঝেই রাজনীতির জটিলতা-কূটিলতা। সেখানে আবার রয়েছে কেন্দ্রীয় মন্ত্রী বীর প্রতাপ রেড্ডি। সমস্ত কিছুর সামনে বুক চিতিয়ে দাঁড়িয়ে একা পুষ্পা। একাই একশো। যেমন অ্যাকশন করতে পারে, তেমনই স্ত্রী শ্রীভল্লির সঙ্গে চুটিয়ে রোম্যান্স করতে পারে।
ছবি: ইনস্টাগ্রাম
এবারে একেবারে ইন্টারন্যাশনাল এন্ট্রি হয়েছে আল্লু অর্জুনের। জাপানে দেখা গিয়েছে পুষ্পাকে। কেন? তা হয়তো পরবর্তী সিনেমায় দেখা যাবে। ভবিষ্যতের সামান্য আভাস দিয়েই অতীতের গল্পে চলে গিয়েছেন পরিচালক সুকুমার। সেখানে পুষ্পার ছোটবেলার যন্ত্রণা দেখা গিয়েছে। অতীতের সেই ছায়া পুষ্পার বর্তমানকেও তাড়া করে বেড়ায়। কেন, কীভাবে, এমন প্রশ্নের উত্তর সিনেমা হলের জন্য তুলে রাখাই ভালো।
এবার আসা যাক অভিনয়ের কথায়। ছবির প্রাণভোমরা অবশ্যই আল্লু অর্জুন। দাক্ষিণাত্যে ‘স্টাইলিং স্টার বানি’ হিসেবে অভিনেতার খ্যাতি রয়েছে। সেই ‘সোয়্যাগ’ তিনি পুষ্পার ক্ষেত্রেও বজায় রেখেছেন। অভিনেতাকে দেখতে দেখতে আটের দশকের ‘দয়াবান’ সিনেমার বিনোদ খান্নার কথা মনে পড়েছে। আল্লুর অভিনয়ের সেরা পাওনা কালী অবতারে তাণ্ডব নৃত্য। শাড়ি-চুড়ি পরে নারী রূপ ধারণ করেই চূড়ান্ত পৌরুষের বার্তা দিয়েছেন তারকা। আবার স্ত্রীর কথা শুনলে ও না শুনলে কী হয় তাও জানিয়েছেন।
শ্রীভল্লি হয়ে এবারেও হিসেবে আল্লুকে সঙ্গত দিয়েছেন রশ্মিকা মন্দানা। শুধু একটি সময়ে নায়িকা মনোলগ বলার সুযোগ পেয়েছেন, সেটুকুই কাজে লাগিয়েছেন। বাকি অভিনেতাদের মধ্যে যাঁর কথা বলতে হয় তিনি ফাহাদ ফাজিল। শেখাওয়াতের চরিত্রে যে ছটফটানি প্রয়োজন ছিল, তা তিনি সুদক্ষভাবে ক্যামেরার সামনে ফুটিয়ে তুলেছেন। তবে পুষ্পা-শেখাওয়াতের দ্বৈরথের মধ্যে কমেডির প্রলেপ না দিলেও চলত। রাও রমেশ, সৌরভ সচদেব, জগপতিবাবুরা পার্শ্ব চরিত্র হিসেবে নিজেদের ভূমিকা পালন করেছেন।
‘পুষ্পা: দ্য রাইজ’ সিনেমার গান তুমুল ভাইরাল হয়েছিল। এখনও অনুরাগীদের মুখে মুখে ফেরে ‘শ্রীভল্লি’, ‘স্বামী স্বামী’, ‘উ আন্টওয়া’। সেই তুলনায় ‘পুষ্পা: দ্য রুল’ সিনেমার গান বড়ই দুর্বল। ‘স্বামী’ গানের নতুন ভার্সান ছাড়া আর কোনও গানই মন কাড়তে পারল না। তার চেয়ে ব্যাকগ্রাউন্ড স্কোর বেশি বলিষ্ঠ। এ ছবিতে সামান্থা রুথ প্রভুর দুরন্ত নাচ না দেখতে পাওয়ার আক্ষেপও রইল। ‘উ আন্টওয়া’ গানে নায়িকা যে উষ্ণ আবহ তৈরি করেছিলেন তা করতে পারলেন না শ্রীলীলা। সবমিলিয়ে বলতে গেলে ছবির প্রথমার্ধের কিছু জায়গা ধীর গতির। তবে দ্বিতীয় ভাগ টানটান ও অ্যাকশনে ভরপুর। আর সেখানেই রয়েছেন ‘পুষ্পা ৩: দ্য র্যামপেজ’-এর আভাস।
সিনেমা – পুষ্পা ২: দ্য রুল
অভিনয়ে – আল্লু অর্জুন, রশ্মিকা মন্দানা, ফাহাদ ফাজিল, রাও রমেশ, সৌরভ সচদেব, জগপতিবাবু প্রমুখ
পরিচালনায় – সুকুমার
Leave Comments